1. admin@apurbanews24.com : admin :
  2. Muhammadsaifu2018@gmail.com : Saiful Islam : Saiful Islam
ফরিদগঞ্জে অভিনব পদ্বতিতে ফসলি জমি কেটে রাস্তা তৈরীর আড়ালে পুকুর ভরাট - অপূর্ব নিউজ ২৪
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৮:১৭ অপরাহ্ন

ফরিদগঞ্জে অভিনব পদ্বতিতে ফসলি জমি কেটে রাস্তা তৈরীর আড়ালে পুকুর ভরাট

আবদুস সালামঃ
  • Update Time : বুধবার, ৩১ মার্চ, ২০২১
  • ৭১ Time View

ফরিদগঞ্জ উপজেলায় অনুমোদন ছাড়াই ড্রেজারে ফসলি জমি থেকে ইচ্ছে মতো রাস্তা করার আড়ালে পুকুর ভরাট করা হচ্ছে। আর পুকুর ভরাট করার জন্য ড্রেজারে তোলা মাটি বিক্রি করা হচ্ছে। এতে ক্রমেই বিলীন হচ্ছে চাষের জমি।

জানা গেছে, ফরিদগঞ্জ উপজেলার ১৫ নং উত্তর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের বেপারী বাড়ি সংলগ্ন, ফসলি জমি থেকে ড্রেজারের মাধ্যমে পুকুর ভরাট, অন্যদিকে
পৌরসভার ২ নং ওয়ার্ডে চর থেকে মসজিদের পাশে মসজিদের নাম ভাংগিয়ে ফসলি জমি ভরাট করা হচ্ছে,আর এ সকল তত্বাবধানে রয়েছেন প্রভাবশালী দুই কমিশনার। ধানের জমিতে ড্রেজারের মাধ্যমে মাটি তোলায় আশে পাশের জমি ব্যাপক হুমকির মুখে রয়েছে। ড্রেজারে মাটি খনন করায়, ফসল উৎপাদন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ধারা ৫-এর ১ উপধারা অনুযায়ী, পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। ধারা ৪-এর (খ) অনুযায়ী, সেতু, কালভার্ট, বাঁধ, সড়ক, মহাসড়ক, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ, আইন অমান্যকারী দুই বছরের কারাদণ্ড ও সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। স্থানীয় প্রভাবশালীরা এই আইনের তোয়াক্কা করছেন না তারা প্রশাসনকে বৃদ্বা আংগুল দেখিয়ে হাতিয়ে নিচ্ছেন বিশাল অংকের অর্থ।

পৌরসভার ৪ নং ওয়ার্ডের কমিশনার ও প্যানেল মেয়র আব্দুল মান্নান খান সাথে ড্রেজার দিয়ে রাস্তার নামে পুকুর ভরাটের বিষয়ে কথা বললে তিনি জানান, রাস্তা তৈরীর জন্য ড্রেজারে মাটি কাটছে তিনি এ ব্যাপারে আলোচনা হয়েছে বলে এড়িয়ে যান, এ বিষয়ে পুকুর মালিকরা জানালেন ভিন্ন কথা, তারা জানান বাড়ি করার জন্য ৪০ হাজার টাকায় পুকুর ভরাট করছেন। অপরিকল্পিতভাবে ধানের জমি থেকে মাটি তোলার কারনে বর্ষায় পাড় ভেংগে আর ফসলি জমি নষ্ট হয়ে যাবে বলে।

ড্রেজারে মসজিদের নামে মাটি কাটার প্রসংগে ২ নং ওয়ার্ডের কমিশনার আবুল হাসেম বলেন এ ব্যাপারে কথা হয়েছে, মাটি কাটছি মসজিদের জন্য, কিন্তু স্থানীয়রা জানান, মসজিদের জন্য নয়,সম্পূন্য ব্যক্তিগত, সরকারী ভাবে ড্রেজারে মাটি কাটা নিষিদ্ধ হলে ও এই আইনের তোয়াক্কা করছেন না এ প্রভাবশালী কমিশনার ভিবিন্ন ভাবে ম্যানেজ করেই,ড্রেজিং এর মাধ্যমে তোলছেন মাটি, মসজিদ নির্মান করার জন্য মাটি কাটছেন, বললে ও তা ছিল অভিনব উক্তি মাত্র।

উপজেলা কৃষি অফিসার বলেন, প্রতিবছরই কমে যাচ্ছে ঊর্বর আবাদি জমি। একই সঙ্গে অপরিকল্পিতভাবে পুকুর ভরাট করায় বর্ষা মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টি হতে পারে। তাই এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে আগেই।

জানতে চাইলে ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি জানান, এমন যদি হয় অবশ্যই অভিযান চালিয়ে, আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 বিঃ দ্রঃঅপূর্ব নিউজ ২৪.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।Apurbanews24
Theme Customized BY WooHostBD