1. admin@apurbanews24.com : admin :
ফরিদগঞ্জে আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশনের ১ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত। - অপূর্ব নিউজ ২৪
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৭:৫৬ অপরাহ্ন
শিরোনামঃ
পরিকল্পিত পদক্ষেপেই বাংলাদেশ শীর্ষ এসডিজি বাস্তবায়নকারী দেশের একটি হতে পেরেছে : প্রধানমন্ত্রী এদেশের রাজনীতিতে হিংস্রতা আর ষড়যন্ত্রের হোতা বিএনপি : সেতুমন্ত্রী আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল শেরপুর পৌরসভার সাবেক মেয়র লৎফর রহমানের ইন্তেকাল বাইডেনের সাথে বৈঠকে ‘নতুন যুগের’ সূচনা হয়েছে : এরদোগান ইতালিতে ২৮ জুন থেকে মাস্ক পরা বাধ্যতামূলক নয় দেশের বিভিন্ন স্থানে মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা মহিউদ্দিন আহমেদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক শুরুতেই পাকিস্তানে অসাম্প্রদায়িক রাজনৈতিক দল গঠনের কথা ভাবছিলেন বঙ্গবন্ধু

ফরিদগঞ্জে আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশনের ১ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত।

অপূর্ব নিউজ ডেস্ক:মোঃশরিফ হোসেন
  • Update Time : সোমবার, ২২ মার্চ, ২০২১
  • ৪৯ Time View

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ৬নং গুপ্টি পশ্চিম ইউনিয়নের অন্যতম সামাজিক সংগঠন
আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশন এর ১ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে মাদক নিরাময়ে সমাজের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা শিক্ষা উপকরণ বিতরণ , কোরআনে হাফেজ ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা -২০২১
অনুষ্ঠিত।মানুষ সামাজিক জীব সামাজিক জীব হিসেবেই সে বেড়ে ওঠে,মানুষ কেবল সামাজিক প্রাণীই নয়, বিচার-বুদ্ধিসম্পন্ন প্রাণীও বটে। তাই সে সমাজবদ্ধ হয়ে বসবাসের পাশাপাশি বিভিন্ন প্রকার সংগঠন গড়ে তোলে যার মধ্যে সামাজিক সংগঠন অন্যতম। সাধারণত কোনো নির্দিষ্ট সমাজকে কেন্দ্র করেই সামাজিক সংগঠনগুলো গড়ে ওঠে।তেমনি একটি অরাজনৈতিক সামাজিক সংগঠন আইডিয়াল সমাজ সেবা ফাউন্ডেশন।

আজ (২২ মার্চ সোমবার)১ম বর্ষপূর্তি উপলক্ষে ব্যতিক্রমী একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।খাজুরিয়া বহুমূখী উচ্চ বিদ্যালয় মাঠে উক্ত অনুষ্ঠানে শাহাজান মাষ্টারের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,ফরিদগঞ্জ থানার সাব ইন্সপেক্টর এস আই আনোয়ার হোসেন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফরিদগঞ্জ প্রেস ক্লাব’র সাধারণ সম্পাদক আঃ ছোবহান লিটন, ফরিদগঞ্জ প্রেস ক্লাব’র আইসিটি বিষায়ক সম্পাদক গাজী মমিন,বাংলা টিভির চাঁদপুর প্রতিনিধি মোঃ বিল্লাল ঢালী,সাবেক যুব প্রধান, রেড ক্রিসেন্ট সােসাইটি চাঁদপুর জেলা শাখার খারুল আলম জনি,
ইউপি সদর্স্য শাহ আলম কিরণ,খাজুরিয়া সরকারি  প্রাথমিক  বিদ্যালয়ের,প্রধান শিক্ষিকা রাজিয়া বেগম, সোলেমান পাটওয়ারী প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে, শিক্ষা উপকরণ বিতরণ , কোরআনে হাফেজ ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনাসহ
প্রধান অতিথি বিশেষ অতিথি সহ সকলকে আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশনের পক্ষ থেকে ক্রেস্ট প্রধান করা হয়।আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশনের কর্নধার পতিষ্ঠাতা পরিচালক পারভেজ মোশারফ বলেন,২০২০ সালে আমরা কয়েকজন বন্ধু মিলে ফেইজবুকের মাধ্যমে আইডিয়াল সমাজসেবা সংগঠনে আত্মপ্রকাশ করি।একটা অনুষ্ঠানের মধ্য দিয়ে আমাদের কার্যক্রম শুরু করার কথা ছিল। একশত টাকা করে চাঁদা তৈলা শুরু করি কিন্তু কিছু দিনের মধ্যে দেখা দিল কোভিট ১৯ করোনা ভাইরাস আমাদের আর প্রোগ্রাম করা সম্ভব হয়নি, তখন আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশন এর সকল সদস্য কে নিয়ে আমারা মাঠে নামি করোনা প্রতিরোধে বিভিন্ন সচেতনতা  মূলক কার্যক্রম পরিচালনা করি ইউনিয়নের খাজুরিয়া বাজার ও আশে-পাশে প্রায় ৩০০ মাস্ক বিতরণ  দোকানে উপস্থিত জনসাধারনের মাঝে ৩শতাধিক হ্যান্ড স্যানিটাইজারের বোতল,সচেতনতা মূলক ১ হাজার হ্যান্ডবিল বিতরন ও বিভিন্ন খাদ্য সামগ্রী বিতরণ এবং মসজিদ-মন্দিরসহ ধর্মীয় প্রতিষ্ঠানে সচেতনতা মূলক পেস্টুন,স্যানিটাইজার ও সাবান বিতরন করি। পাশাপাশি ঐ অঞ্চলে বিভিন্ন চা এর দোকান,মুদি দোকান, সেলুন,হোটেল, সিএনজি,রিক্সা, ব্যাটারি চালিত অটো রিক্সার ভিতর স্যানিটাইজার দিয়ে স্প্রে করা হয় এবং স্যানিটাইজারের ব্যবহার পদ্ধতি দোকানদার ও সাধারন জনগন এর মাঝে এর ব্যবহার করা বিভিন্ন নিয়ম দেখিয়ে দেওয়া হয় ।বিগত এক বছরে আমরা যে,সকল সামাজিক কাজ করেছি,ভবিষ্যতে আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশন আরও ব্যাপক হারে সামাজিক উন্নয়ন মূলক কর্মকান্ড করার র্পরিকল্পনা রয়েছে।

কোনো সমাজের কিছু লোক যখন কিছু নির্দিষ্ট উদ্দেশ্যকে সামনে রেখে বা সমাজের কিছু সমস্যা সমাধানে একত্র হয় এবং কিছু নীতিমালা অনুসরণ করে লক্ষ্যের দিকে এগিয়ে যায় তখন তাকে সামাজিক সংগঠন বলা যায়। সামাজিক সংগঠন প্রতিষ্ঠায় সমাজের যুবক শ্রেণিকে অগ্রণী ভূমিকায় দেখা যায়। সামাজিক সংগঠন করার প্রধান কারণ সামাজিক দায়বদ্ধতা। জন্মের পর শিশুর মানসিক বিকাশে সমাজের ভূমিকা অনন্য।

সমাজের কোনো এক শিক্ষা প্রতিষ্ঠানেই তার প্রথম পাঠ শুরু হয়। তরুণ বয়সে সমাজের সমবয়সী বন্ধুদের সঙ্গে চলাফেরায় তার সামাজিকীকরণ সম্পন্ন হয়, নেতৃত্বের গুণাবলি গড়ে ওঠে। এভাবে সামাজিক মূল্যবোধ নিয়ে ধীরে ধীরে সে উচ্চশিক্ষার দিকে এগিয়ে যায় এবং সামাজিক কাজ করার দায়বদ্ধতা অনুভব করে।

একসময় সে সামাজিক সংগঠন গড়ে তোলে। সামাজিক সংগঠনগুলো বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে থাকে। যেমন: অসহায় দরিদ্রের মাঝে খাদ্য বিতরণ,বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা, রক্ত দান ইত্যাদি। এছাড়াও সমাজের দরিদ্র জনগোষ্ঠীর মাঝে শীতবস্ত্র ও ঈদসামগ্রী বিতরণ, চাঁদা তুলে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া, স্বল্পব্যয়ে মেডিক্যাল সেবার আয়োজন করা ইত্যাদির মাধ্যমেও সামাজিক সংগঠনগুলো সমাজসেবা করে থাকে।

সামাজিক ব্যাধি নির্মূলেও সামাজিক সংগঠনগুলো এগিয়ে আসে। ভৌগোলিক এবং আর্থ-সামাজিক কারণে সমাজে বিভিন্ন সামাজিক ব্যাধি রয়েছে। মদ, জুয়া, মাদকদ্রব্য, যৌতুক, নারী নির্যাতন, দুর্নীতি, সুদ, ঘুষ, সন্ত্রাস, চাঁদাবাজি ইত্যাদির বিরুদ্ধে সামাজিক সংগঠনগুলো অবস্থান নিতে পারে। মানববন্ধন, আলোচনা সভা, সেমিনার, লিফলেট বিতরণ ইত্যাদির মাধ্যমে সামাজিক ব্যাধির বিরুদ্ধে জনমত গড়ে তুলতে পারে।
সামাজিক সংগঠনগুলো হতে পারে সুস্থ বিনোদনের আধার। একসময় ছেলেরা মাঠে ঘুড়ি উড়াতো, লাটিম ঘুরাতো, কাবাডি খেলতো; মেয়েরা বাড়ির উঠোনে ছক কেটে এক্কাদোক্কা, বৌছি ইত্যাদি বিভিন্ন গ্রামীণ খেলা খেলতো।

বর্তমানে বিনোদন সীমাবদ্ধ হয়ে পড়েছে ভিডিও গেইম, অনলাইন, এবং কিছু বিনোদন কেন্দ্রে যা বিনোদনের চাহিদা পূরণে অপ্রতুল এবং কিছু ক্ষেত্রে মানসিক বিকাশে প্রতিবন্ধক। সংগঠনগুলো নিয়মিত খেলাধুলা, টুর্ণামেন্ট আয়োজনের মাধ্যমে এই চাহিদা পূরণের পাশাপাশি সুস্থ মানসিক বিকাশে সহায়তা করতে পারে।

সমাজ উন্নয়নে বিশেষত শিক্ষায় সামাজিক সংগঠনগুলো অবদান রাখতে পারে। বাংলাদেশে এখনো এমন কিছু এলাকা রয়েছে যেগুলোর শিক্ষার হার তুলনামূলক কম। কিন্তু দেশের ভারসাম্যমূলক উন্নয়নে প্রতিটি এলাকা সমানতালে এগিয়ে যাওয়ার বিকল্প নেই। শিক্ষাসামগ্রী বিতরণ, শিক্ষাবৃত্তি প্রদান ইত্যাদির মাধ্যমে সামাজিক সংগঠনগুলো শিক্ষার মান উন্নয়নে সহায়তা করতে পাারে। এছাড়াও বিভিন্ন শিক্ষামূলক প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের পড়ালেখার আগ্রহ বৃদ্ধি করা যেতে পারে। পরস্পর সহযোগিতামূলক সুন্দর পরিবেশ তৈরিতে সামাজিক সংগঠনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সমাজকে এগিয়ে নেওয়ার মানসিকতা তৈরি হয়। অদূর ভবিষ্যতে এই যুবসমাজ একটি সুন্দর পরিবেশ উপহার দিতে পারে। এভাবে সামাজিক সংগঠন থেকে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র বিভিন্নভাবে উপকৃত হতে পারে। কেউ যদি তার নিজের জন্য, পরিবারের জন্য, সমাজের জন্য কিছু করতে চায় তবে সে সামাজিক সংগঠন করতে পারে। সামাজিক সংগঠন হোক সমাজের সমন্বয়ক।

এসময় উপস্থিত ছিলেন,  আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশনের সকল সদর্স্যবৃন্দসহ গন্যমান্য ব্যক্তিবর্গ সহ  স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 বিঃ দ্রঃঅপূর্ব নিউজ ২৪.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।Apurbanews24
Theme Customized BY WooHostBD
Translate »