1. admin@apurbanews24.com : admin :
হাইমচর মেঘনা থেকে জেলেসহ নৌকা আটক, কারেন্টজাল জব্দ - অপূর্ব নিউজ ২৪
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৯:০৬ অপরাহ্ন
শিরোনামঃ
পরিকল্পিত পদক্ষেপেই বাংলাদেশ শীর্ষ এসডিজি বাস্তবায়নকারী দেশের একটি হতে পেরেছে : প্রধানমন্ত্রী এদেশের রাজনীতিতে হিংস্রতা আর ষড়যন্ত্রের হোতা বিএনপি : সেতুমন্ত্রী আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল শেরপুর পৌরসভার সাবেক মেয়র লৎফর রহমানের ইন্তেকাল বাইডেনের সাথে বৈঠকে ‘নতুন যুগের’ সূচনা হয়েছে : এরদোগান ইতালিতে ২৮ জুন থেকে মাস্ক পরা বাধ্যতামূলক নয় দেশের বিভিন্ন স্থানে মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা মহিউদ্দিন আহমেদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক শুরুতেই পাকিস্তানে অসাম্প্রদায়িক রাজনৈতিক দল গঠনের কথা ভাবছিলেন বঙ্গবন্ধু

হাইমচর মেঘনা থেকে জেলেসহ নৌকা আটক, কারেন্টজাল জব্দ

এস,এম,পারভেজ :হাইমচর
  • Update Time : শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪৩ Time View

জাটকা রক্ষায় প্রস্তুতি হিসেবে চাঁদপুরের হাইমচর উপজেলা টাস্কফোর্স প্রচারনাকালে মেঘনা নদী থেকে নিষিদ্ধ ঘোষিত ৫ হাজার মিটার কারেন্টজাল জব্দ, ৩৫ হাত লম্বা একটি নৌকা ও নৌকার মালিককে আটক করেছেন।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার চরবৈভরী বাজার সংলগ্ন এলাকায় নিষিদ্ধ কারেন্টজাল জব্দ করার সময় বরিশাল হিজড়া থেকে আগত বহু নৌকা মুহুর্তে ঘাট ছেড়ে পালিয়ে যায়।

এ সময় চরভৈরবী বাজার থেকে কৌশল করে নৌকার মালিককে আটক করে নৌ পুলিশ হাইমচর চরভৈরবী ফাঁড়ি ইনচার্জ আঃ জলিল। নৌকায় থাকা বাকীদেরকে আটক করা সম্ভব হয়নি।

আটক জেলে নৌকার মালিক বরিশাল জেলার হিজড়া থানার মেথানিয়া গ্রামের মোহন মিয়ার ছেলে মোঃ তাহের মিয়া (২৫)। তার বিরুদ্ধে হাইমচর থানায় নিয়মিত মামলা করেছে নৌ পুলিশ।

এর আগে সকাল ১০টায় হাইমচর উপজেরা টাস্কফোর্সের কর্মকর্তা ও সদস্যরা কাটাখালি মৎস্য ঘাট থেকে প্রচারণা অভিযান শুরু করে।

সেখানে মৎস্য ব্যবসায়ী ও জেলেদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান ও কোস্টগার্ড সিনিয়র পেটি অফিসার মোঃ লুৎফুর রহমান।

এরপরে ট্রলারে মাইক নিয়ে শুরু হয় মেঘনা উপকুলীয় এলাকায় জেলেদের মাঝে প্রচারণা। বেশ কয়েক স্থানে নদীর চ্যানেল এলাকায় জেলেদেরকে ২৮ ফেব্রুয়ারি মধ্য রাতের আগেই নৌক ও জাল উঠিয়ে নেয়ার বিষয়ে সতর্ক করে দেয়া হয়।

উপজেলা টাস্কফোর্স এরপর হাইমচর বাজার এলাকায় জেলে ও মৎস্য ব্যবসায়ীদের জড়ো করে সচেতনতামূলক বক্তব্য রাখেন এবং জেলেদের মাঝে লিফলেট বিতরণ করেন। এ সময় নৌ পুলিশ কর্তক জব্দ নিষিদ্ধ ৩০০০ হাজার মিটার কারেন্টজাল আগুনে পুড়িয়ে দেয়া হয়।

অভিরাম চলতে থাকে মেঘনা নদীতে জাটকা রক্ষায় মাইকিং প্রচারনা। এরপর চরভৈরবী এলাকায় গিয়ে দেখা যায় বরিশালের হিজড়া এলাকা থেকে আগত প্রায় ১০-১২টি নৌকা।

প্রত্যেক নৌকার মধ্যে হাজার হাজার মিটার নিষিদ্ধ কারেন্টজাল। একটি নৌকার জাল জব্দ করতে গেলে পালিয়ে যায় বাকীরা। পরবর্তীতে ১টি নৌকা ও নৌকাতে থাকা প্রায় ২ হাজার মিটার নিষিদ্ধ কারেন্টজাল জব্দ করা হয়।

পরবর্তীতে চরভৈরবী নৌ থাকার ইনচার্জ আ. জলিল কৌশলে নৌকার মালিক তাহের মিয়াকে আটক করে হাইমচর থানায় পাঠিয়ে দেন।

চরভৈরবী পুলিশ ফাঁড়ি ইনচার্জ আ. জলিল বলেন, জব্দকৃত নৌকা কোস্টগার্ডের হেফাজতে রাখা হয়েছে। জব্দকৃত জালগুলো পরবর্তীতে আইন ব্যবস্থায় ধ্বংস করা হবে।

আটক জেলে নৌকার মালিকের বিরুদ্ধে মৎস্য আইনে নিয়মিত মামলা করা হয়েছে। আগামী দু’মাস নৌপুলিশ উপজেলা টাস্কফোর্সের সাথে সমন্বয় করে কাজ করবে।

প্রচারণা অংশ হিসেবে দুপুরে চরভৈরবী মাছ বাজারে আড়ৎদার, জেলে ও সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে সভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন হাইমচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান।

কোস্টগার্ড সিনিয়র পেটি অফিসার মোঃ লুৎফুর রহমান ও চরভৈরবী পুলিশ ফাঁড়ি ইনচার্জ আ. জলিল,সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান বক্তব্যে বলেন, আপনাদেরকে প্রশিক্ষণ দেয়ার সময়ই জাটকা নিধন না করার জন্য বুঝানো হয়েছে।

একটি জাটকা কোটি টাকার সম্পদ।এই জাকটা রক্ষায় আপনাদের জন্য আমরা কাজ করি। আপনারা যদি আমাদের সহযোগিতা না করেন তাহলে জাতীয় সম্পদ ইলিশ রক্ষা করা সম্ভব নয়।

তাই মৎস্য ব্যবসায়ী, স্থানীয় জনপ্রতিনিধি, জেলেসহ সর্বস্তরের লোকজন এগিয়ে আসলে আমরা আমাদের এই সম্পদ রক্ষা করা সম্ভব হবে। আপনারা দয়া করে এই দুই মাস জাটকা নিধন থেকে বিরত থাকবেন।

সভায় উপস্থিত একাধিক জেলে অভিযোগ করে বলেন, হাইমচর এলাকার জেলেরা জাটকাসহ সকল ধরণের মাছ আহরণ থেকে বিরত থাকেন।

কিন্তু অভয়াশ্রমের সুযোগে মতলব উত্তর উপজেলার মোহনপুর ও অন্যান্য এলাকা থেকে অসাধু জেলেরা এসে জাটকা নিধন করে। তাদেরকে নিয়ন্ত্রণ করতে পারলে অনেকটা জাকটা রক্ষা সম্ভব হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 বিঃ দ্রঃঅপূর্ব নিউজ ২৪.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।Apurbanews24
Theme Customized BY WooHostBD
Translate »